ক্রীড়া ডেস্ক

বর্তমানে ক্রিকেট বিশ্বের সেরা ব্যাটসম্যানদের একজন হলেন পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক বাবর আজম। কিন্তু চলতি জিম্বাবুয়ে সিরিজে দ্যুতি ছড়াতে পারছেন না তিনি। ব্যাট হাতে বাবরের ব্যর্থ কারণ হিসেবে দেরিতে ব্যাটিং করতে নামাকে দুষছেন দলের কিংবদন্তি পেসার শোয়েব আখতার।

আইসিসি প্রকাশিত ব্যাটসম্যানদের টেস্ট র‌্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে বাবরের। ৭৩৬ র‌্যাটিং পয়েন্ট নিয়ে তালিকায় ৯ নম্বরে অবস্থান করছেন তিনি।

মূলত জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজ বেশ ভুগিয়েছে পাকিস্তানি অধিনায়ককে। সিরিজের প্রথম টেস্টে ব্যাট করতে এসে প্রথম বলেই আউট হয়ে সাজঘরে ফিরেছেন তিনি। এটিই তার ক্যারিয়ারের প্রথম গোল্ডেন ডাক। এরপর দ্বিতীয় এবং শেষ টেস্টে নিজেদের প্রথম ইনিংসেও ভালো করতে পারেননি তিনি। এবার ফিরেছেন মাত্র ২ রানে।

পিটিভি স্পোর্টসে আলাপচারিতায় শোয়েব তুলে ধরলেন কৌতূহল জাগানিয়া এক ব্যাখ্যা। সাবেক এই ফাস্ট বোলারের মতে, ব্যাটিং স্কিলের চেয়ে মানসিক বাধাই বাবরের ব্যাটিং ব্যর্থতার কারণ।

তিনি বলেন, ‘দুশ্চিন্তার ব্যাপার বাবর আজমকে নিয়ে, সে রান করছে না। এই দলের (জিম্বাবুয়ে) বিপক্ষে, তাকে নিজের ব্যাটিংয়ের জন্য লম্বা সময় অপেক্ষা করতে হচ্ছে। কারণ ওপেনাররা রান করছে, এরপর আজহার আলি লম্বা ইনিংস খেলছে। বাবরকে এই সময়টায় প্যাড পরে প্রস্তুত থাকতে হচ্ছে, যা টেস্ট ক্রিকেটের সবচেয়ে ভালো ও সবচেয়ে খারাপ দিক।’

তিনি আরো বলেন, ‘এই সময়টায় বসে থাকতে হয়, মনোযোগ দিয়ে খেলা দেখতে হয়, বেশি কথাও বলা যায় না। মূলত তাই বলা যায়, কোয়ারেন্টিনের ভেতর কোয়ারেন্টিনে থাকতে হচ্ছে। এই সিরিজে বাবরের অন্তত ৩০০-৪০০ রান করা উচিত ছিল।’

By admin

Leave a Reply

Your email address will not be published.