নিজস্ব প্রতিবেদক

দেশে করোনাভাইরাসের টিকাদান শুরুর পর থেকে আজ বৃহস্পতিবার পর্যন্ত প্রথম ও দ্বিতীয় ডোজ মিলিয়ে ৮৬ লাখ ২৫ হাজার ৩৫০ ডোজ টিকা দেয়া শেষ হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানাচ্ছে, ইতোমধ্যে টিকার প্রথম ডোজ নিয়েছেন ৫৮ লাখ ১৯ হাজার ৬১৬ জন। আর দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন ২৮ লাখ পাঁচ হাজার ৬৯৪ জন।

এ বছরের ৭ ফেব্রুয়ারি ভ্যাকসিনের প্রথম ডোজ প্রয়োগ শুরু হয় দেশে। আর ৮ এপ্রিল থেকে শুরু হয় করোনার টিকার দ্বিতীয় ডোজের প্রয়োগ।

বাংলাদেশে এখন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা প্রয়োগ হচ্ছে। এর উৎপাদন করে ভারতের সেরাম ইনস্টিটিউট।

তবে, সেরাম টিকা রপ্তানি বন্ধ রাখায় রাশিয়ার স্পুটনিক-ভি ও চীনের সিনোভ্যাকের টিকারে অনুমোদন দিয়েছে সরকার। মে মাসে রাশিয়ার টিকার চালান দেশে আসতে পারে বলে আশা করছে স্বাস্থ্য অধিদপ্তর।

এদিকে টানা দুই দিন দেশে করোনাভাইরাসে মৃত্যু আশির নিচে থাকার পর গত একদিনে তা আবার বেড়েছে। গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৮ জন। এর আগে গতকাল (২৮ এপ্রিল) ৭৮ জন ও ২৭ এপ্রিল ৭৭ জনের মৃত্যু হয়। দেশে করোনায় এ পর্যন্ত মৃত্যু ১১ হাজার ৩৯৩ জনের।

আর গত কয়েকদিনের ধারাবাহিকতায় শনাক্তের সংখ্যা আরও কমেছে। গত একদিনে ২ হাজার ৩৪১ জন শনাক্ত হন। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭ লাখ ৫৬ হাজার ৯৫৫ জনে।

এছাড়া, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন চার হাজার ৭৮২ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ছয় লাখ ৭৭ হাজার ১০১ জন।

By admin

Leave a Reply

Your email address will not be published.