ক্রীড়া প্রতিবেদক

পাল্লেকেলেতে অনুষ্ঠিত সিরিজের প্রথম টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের স্কোর যখন ৫২ রান, ঠিক তখনই ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেছেন টাইগার ওপেনার তামিম ইকবাল খান। আর তাতেই ভেঙেছেন ১৩১ বছরের রেকর্ড। টেস্ট ক্রিকেটের ১৩১ বছরের ইতিহাসে দলীয় ৫২ রানে কোনো ক্রিকেটার নিজের হাফ-সেঞ্চিুরি পূর্ণ করতে পারেননি।

নিজেদের প্রথম ইনিংসে ৬৪৮ রান তুললে ১০৭ রানের লিড পায় শ্রীলঙ্কা। ব্যাট করতে নেমে শুরুতেই চাপে পড়ে যায় বাংলাদেশ। সাইফ হাসান ১ ও নাজমুল শান্ত আউট হন ০ রানে। সেখান থেকে পাল্টা আক্রমণের পথই বেছে নেন তামিম। ইনিংসের ১৭তম ওভারে তিন চার মেরে পূরণ করেন ক্যারিয়ারের ত্রিশ তম ফিফটি। অথচ দলের রান তখন মাত্র ৫২!

টেস্ট ইতিহাসে দলের এত কম রানে ফিফটির নজির আর কারও। লর্ডসে ১৮৯০ সালের অ্যাশেজের প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার ওপেনার জন লায়নস যখন ফিফটি করেন তখন দলের রান ছিল ৫৫। প্রায় ১২৪ বছর এই রেকর্ডে এককভাবেই ছিলেন লায়নস।

ক্যারিবীয় দানব ক্রিস গেইল ২০১৪ সালে লায়ন্সের রেকর্ড স্পর্শ করেন। নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচে টি-টোয়েন্টি সুলভ ব্যাটিং করে ৪৬ বলে ৮০ রানের ইনিংস খেলেন তিনি। সেই ইনিংসে গেইল যখন ফিফটি করেন, তখন দলের রান ছিল ৫৫।

By admin

Leave a Reply

Your email address will not be published.