আন্তর্জাতিক ডেস্ক

ভারতে করোনাভাইরাস ভয়ংকর রূপ নেয়ায় দেশটিতে টিকার কাঁচামাল পাঠানোর ঘোষণা দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি জানিয়েছেন, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার ভ্যাকসিন কোভিশিল্ড তৈরির জন্য ভারতের পুনে ভিত্তিক সিরাম ইনস্টিটিউটের প্রয়োজনীয় কাঁচামাল সরবরাহ করবে যুক্তরাষ্ট্র।

ভারতে করোনার দাপট শুরু হওয়ার পর এরই মধ্যে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন, জার্মানি, ব্রিটেনসহ বিভিন্ন দেশ। খবর ইন্ডিয়া টুডের

মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল এর মুখপাত্র এমিলি হর্ন একটি বিবৃতিতে জানিয়েছেন, ভারতের জাতীয় সুরক্ষা উপদেষ্টা অজিত দোভাল এবং তার আমেরিকান সহযোগী জ্যাক সুলিভানের মধ্যে ফোনালাপের বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, জরুরিভিত্তিতে ভারতে কোভিড -১৯ রোগীদের চিকিৎসার জন্যে জীবনদায়ী ওষুধ, টেস্ট কিট, ভেন্টিলেটর এবং ফ্রন্ট-লাইনের স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার জন্য পিপিই সরবরাহ করবে।

গত এক মাসে সেরাম ইনস্টিটিউটের প্রধান আদর পুনাওয়ালা ভারতে করোনা ভ্যাকসিন তৈরির কাঁচামালের জন্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে একাধিক টুইট করেছিলেন।

সম্প্রতি বাইডেন প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, করোনা সংক্রমণ থেকে দেশের নাগরিকদের বাঁচানোই তাদের কাছে সবচেয়ে গুরুত্ব পূর্ণ। তাই এই মুহূর্তে আমেরিকার প্রতিটি নাগরিককে করোনা ভ্যাকসিন দিয়ে সুরক্ষিত করতে চায় বাইডেন সরকার। সেকারণেই অন্য কোনও দেশে করেনা ভ্যাকসিন তৈরির কাঁচামাল তারা সরবরাহ করবেন না। আর তাতেই ভারতের সংকট আরও খানিকটা বেড়ে যায়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন যে, করোনার বিরুদ্ধে লড়াই করতে মার্কিন যুক্তরাষ্ট্র ভারত সরকারের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে। ভারতকে সবরকম সাহায্যের চেষ্টা করছে মার্কিন যুক্তরাষ্ট্র। আমাদের সহযোগী দেশ ভারতের সঙ্গে নিবিড়ভাবে আমরা যোগাযোগ রেখেছি। আমরা খুব দ্রুত ভারত এবং ভারতের স্বাস্থ্যকর্মীদের জন্য যথাসম্ভব সাহায্য করার চেষ্টা করছি।

By admin

Leave a Reply

Your email address will not be published.