ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচে টটেনহ্যামকে ১-০ গোল ব্যবধানে হারিয়ে রেকর্ড গড়ল ম্যানচেস্টার সিটি। লিগ কাপে এটি তাদের টানা চতুর্থ শিরোপা। রবিবার রাতে ওয়েম্বলি স্টেডিয়ামে এদিন জয়সূচক একমাত্র গোলটি করেন ম্যানচেস্টার সিটির তারকা ফুটবলার অ্যামেরিক লাপোর্ত।

১৯৮১ থেকে ১৯৮৪ পর্যন্ত টানা চারবার লিগ কাপে চ্যাম্পিয়ন হয়েছিল লিভারপুল, পাশাপাশি টুর্নামেন্টে রেকর্ড আটবারের শিরোপাধারীও তারা। টটেনহ্যামের বিপক্ষে জিতে লিভারপুলের এই দুটি রেকর্ডেই ভাগ বসিয়েছে ম্যান সিটি।

অন্যদিকে এক যুগের বেশি সময় শিরোপা না জেতার অপেক্ষা আরও বাড়ল টটেনহ্যামের। ২০০৮ সালে লিগ কাপেই নিজেদের সবশেষ শিরোপা জিতেছিল তারা। এরপর সবধরনের প্রতিযোগিতা মিলিয়ে চারটি ফাইনালে হারল টটেনহ্যাম। যেখানে রয়েছে তিনটি লিগ কাপ এবং একটি চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল।

ফাইনাল ম্যাচে শুরু থেকে বল দখল ও আক্রমণে এগিয়ে ছিল সিটি। সপ্তম মিনিটে প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায় তারা। রহিম স্টার্লিংয়ের পাসে কাছ থেকে বাইরে মারেন ফিল ফোডেন। ৩০তম মিনিটে ভালো পজিশনে বল পেয়ে স্টার্লিও শট নেন বাইরে।

সাত মিনিট পর ৎ ডি-বক্সে এক ডিফেন্ডারকে কাটিয়ে উড়িয়ে মারেন রিয়াদ মাহারেজ। বিরতির আগে ডি-বক্সের বাইরে থেকে তার নেওয়া জোরালো শট ডান দিকে ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক উগো লরিস।

দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিটে গোলরক্ষকের দৃঢ়তায় বেঁচে যায় সিটি। জিওভানি লো সেলসোর শট ফিরিয়ে জাল অক্ষত রাখেন জ্যাক স্টিভেন। ৫৫তম মিনিটে আরও একবার বাইরে মেরে সুযোগ হাতছাড়া করেন স্টার্লিং।

অবশেষে ৮২তম মিনিটে জয়সূচক গোলটি করেন লাপোর্ত। বাঁ দিক থেকে কেভিন ডে ব্রুইনের ফ্রি কিকে লাফিয়ে হেডে জাল খুঁজে নেন এই ফরাসি ডিফেন্ডার। উল্লাসে মাতে সিটি। এরপর আর কোনো গোল না হলে জয় নিয়ে মাঠ ছাড়েন পেপ গার্দিওলার শিষ্যরা।

By admin

Leave a Reply

Your email address will not be published.