ভারতজুড়ে ভয়াবহ রূপ নিয়েছে করোনা। প্রতিদিন লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এর মধ্যেই প্রায় সমস্ত রাজ্যে অক্সিজেনের হাহাকার। স্বজনহারাদের কান্নায় চতুর্দিক ভরছে বিষাদে। অক্সিজেনের অভাব মিটবে কীভাবে? বাড়িতেই কি অক্সিজেন বানিয়ে নেওয়া সম্ভব? কীভাবে ঘাটতি মিটবে? এসব উত্তর খুঁজে পেতে গুগলের শরণাপন্ন হচ্ছেন ভারতীয়রা। গুগল সার্চে ট্রেন্ডিং হয়ে গিয়েছে ‘হাও টু মেক অক্সিজেন অ্যাট হোম’ (কীভাবে বাড়িতে তৈরি করা যায় অক্সিজেন)।

শুক্রবার সকাল থেকেই গুগল সার্চ ইঞ্জিনে ‘হাও টু’ শব্দ দুটি ব্যবহার করে অক্সিজেন সংক্রান্ত নানা তথ্য খোঁজার চেষ্টা করেছেন সাধারণ মানুষ। যার মধ্যে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে বাড়িতে কীভাবে অক্সিজেন সিলিন্ডার তৈরি করা যাবে- এই প্রশ্নটি। স্বাভাবিকভাবেই বাড়তে থাকে এর ‘সার্চ ভ্যালু’।

নির্দিষ্ট সময় কোনো বিষয় কত বেশি সংখ্যক মানুষ সার্চ করছেন, তার উপর একটা মূল্য নির্ধারিত হয়। তারই পোশাকি নাম ‘সার্চ ভ্যালু’। দেখা যায়, শুক্রবার এই প্রশ্নের সার্চ ভ্যালু ১০০ হয়ে যায়। সপ্তাহ খানেক আগে অর্থাৎ গত ১৫ এপ্রিল নাগাদ যার সার্চ ভ্যালু ছিল ১০-১৩। অক্সিজেন তৈরির আগ্রহ সবচেয়ে বেশি দেখিয়েছেন গুজরাটের বাসিন্দারা। সেখানে সার্চ ভ্যালু ৭০। তারপরই তালিকায় রয়েছে উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশ। এই তিন রাজ্যে প্রশ্নটির সার্চ ভ্যালু যথাক্রমে ৫৫, ৪৯ এবং ৪৬।

কীভাবে অক্সিজেন তৈরি করা যাবে- এই প্রশ্নের সার্চ ভ্যালুও উল্লেখযোগ্যভাবে বেড়েছে। শুক্রবার যা ছিল ৩৬। সপ্তাখানেক আগে এই প্রশ্নেরই সার্চ ভ্যালু ছিল ৫ এর আশেপাশে। এক্ষেত্রেও সবচেয়ে বেশি সার্চ হয়েছে গুজরাটে (৮৭)। তারপরই রয়েছে মহারাষ্ট্র (৬১) ও উত্তরপ্রদেশ (৫৫)।

এই সার্চে কি কৌতূহল মিটছে ইউজারদের? সার্চ করলেই দেখতে পাবেন, এমন অনেক সাইট রয়েছে, যেখানে অক্সিজেন তৈরির টিপস দেওয়া আছে। সেই সঙ্গে এই সংক্রান্ত আরও কিছু প্রশ্নের উত্তরও পাওয়া যাবে। যা করোনাকালে উপকারে লাগবে।

By admin

Leave a Reply

Your email address will not be published.