বিনোদন ডেস্ক

গত বছর ক্যান্সারে ভুগে মারা যান বলিউডের নামজাদা অভিনেতা ইরফান খান। যিনি হলিউডেও কাজ করেছেন। সোমবার সকালে অনুষ্ঠিত ৯৩ তম অস্কারের মঞ্চে ‘ইন মেমোরিয়াম’ বিভাগে স্মরণ করা হল প্রয়াত এই অভিনেতাকে।

ভারতীয় ছবির পাশাপাশি বেশ কিছু হলিউড ছবিতেও অভিনয় করেছিলেন ইরফান। ‘জুরাসিক ওয়ার্ল্ড’, ‘লাইফ অব পাই’, ‘অ্যামেজিং স্পাইডার ম্যান’, ‘ইনফার্নো’র মতো ছবিতে দেখা গেছে তাকে। টানা দুই বছর ক্যান্সারের সঙ্গে লড়াই করে গত বছরের এপ্রিলে প্রয়াত হন ইরফান।

এদিন ইরফান ছাড়াও স্মরণতালিকায় ছিলেন ভারতের প্রথম অস্কারজয়ী ফ্যাশন ডিজাইনার ভানু আথাইয়া। তিনি ১৯৮৩ সালে অস্কার জিতেছিলেন রিচার্ড অ্যাটেনবরো পরিচালিত ছবি ‘গান্ধী’র পোশাক পরিকল্পনার জন্য। ২০২০ সালের অক্টোবর মাসে প্রয়াত হন তিনি।

মস্তিষ্কের রোগে আক্রান্ত ছিলেন ভানু। তিনি কাজ করেছেন বলিউডের প্রচুর কালজয়ী ছবিতে। ‘সিআইডি’, ‘পিয়াসা’, ‘কাগজ কে ফুল’, ‘সাহেব বিবি গুলাম’, ‘তিসরি মঞ্জিল, ‘লেকিন’, ‘লগান’ এমন বহু ছবিতে পোশাক পরিকল্পনা করেছেন তিনি।

এ বছরের অস্কার অনুষ্ঠিত হয় বাংলাদেশ সময় ভোর ৬টা থেকে সকাল ৯টা পর্যন্ত। এই পুরস্কারের মঞ্চে বিশ্বখ্যাত প্রয়াত শিল্পীদের সম্মান দেয়া হয় অ্যাকাডেমি অব মোশন পিকচার্স অ্যান্ড সায়েন্সেসের ‘ইন মেমোরিয়াম’ বিভাগে। সেই বিভাগেই এ বছর স্মরণ করা হলো দুই ভারতীয় ইরফান ও ভানুকে।

By admin

One thought on “অস্কারের মঞ্চে ইরফান খানকে স্মরণ”

Leave a Reply

Your email address will not be published.