নিজস্ব প্রতিবেদক

করোনার টিকা পেতে সেরামকে সরকারের চাপ দেয়া উচিত বলে মন্তব্য করেছেন বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নাজমুল হাসান পাপন। তিনি বলেছেন, আমরা সেরাম ইনস্টিটিউটকে টিকা পেতে অগ্রিম টাকা দিয়েছি। আর কোনো দেশ অগ্রিম টাকা দেয়নি। সুতরাং আমাদেরকে টিকা দিতেই হবে। আর এই টিকা পেতে দয়া নয়, অগ্রিম টাকা দিয়ে কেনা টিকাই বাংলাদেশ চাইছে বলে মন্তব্য করেন তিনি।

শনিবার দুপুরে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে করোনার দ্বিতীয় ডোজের টিকা নেওয়ার পর সাংবাদিকদের সামনে তিনি এসব কথা বলেন।

পাপন বলেন, সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি অনুযায়ী দেড় কোটি ডোজ টিকা এতদিনে পাওয়ার কথা। সরকার পুরো টাকাই দিয়ে দিয়েছে কিন্তু হাতে পেয়েছে মাত্র ৭০ লাখ। বাকি ৮০ লাখ ডোজের জন্য সরকারের উচিত সেরামকে চাপ দেওয়া।

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে বাংলাদেশে দেয়া হচ্ছে ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড। সিরাম থেকে তিন কোটি টিকা আনতে গত বছরের ৫ নভেম্বর সমঝোতা স্মারক সই হয়। ১৩ ডিসেম্বর হয় টিকা কেনার চুক্তি।

চুক্তি অনুযায়ী মার্চ পর্যন্ত তিন মাসে বাংলাদেশে দেড় কোটি ডোজ টিকা আসার কথা থাকলেও দুই চালানে ৭০ লাখ ডোজ টিকা পাঠিয়েছে সেরাম ইনস্টিটিউট।

এছাড়া ভারত সরকারের উপহার হিসেবে এসেছে আরও ৩২ লাখ ডোজ টিকা। সব মিলিয়ে বাংলাদেশ পেয়েছে এক কোটি ২ লাখ ডোজ কোভিশিল্ড টিকা।

ভারত অভ্যন্তরীণ চাহিদা আগে মেটানোর সিদ্ধান্ত নেওয়ায় মার্চ থেকে টিকা রপ্তানি আটকে আছে। এমন পরিস্থিতিতে বাংলাদেশে টিকা পাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। সময়মত টিকার নতুন চালান না আসলে টিকাদান কর্মসূচি সমস্যায় পড়বে বলে খোদ স্বাস্থ্যমন্ত্রীও এর আগে মন্তব্য করেছেন।

রবিবার টিকার দ্বিতীয় ডোজ দেয়ার পর পাপন বলেন, সরকার সেরামকে অগ্রিম যে টাকা দিয়েছে সে অনুযায়ী ভ্যাকসিন দেবে না, তা কোনোভাবে গ্রহণযোগ্য না। সরকারের স্পষ্ট ভাষায় বলা উচিত অগ্রিম টাকা অনুযায়ী ভ্যাকসিন আমাদের দিতে হবে।

দ্রুত বাকি টিকাগুলো দেয়ার আহ্বান জানিয়ে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের এমডি বলেন, ৩ কোটি ৪০ লাখ টিকা পাওয়ার জন্য অগ্রিম টাকা দেয়া হয়েছে। তার মধ্যে কেনা ৭০ লাখ টিকা পেয়েছি। বাকি টিকাগুলো দ্রুত দেয়ার জন্য আহ্বান জানাচ্ছি।

গত ১৫ ফেব্রুয়ারি টিকার প্রথম ডোজ নেন পাপন। দেশজুড়ে শুরু হওয়া গণ-টিকাদান কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে টিকা নিয়েছিলেন তিনি।

By admin

Leave a Reply

Your email address will not be published.