আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসের নতুন কেন্দ্র হয়ে উঠেছে ভারত। এমন পরিস্থিতিতে ভারতীয়দের প্রবেশের রাশ টানল ব্রিটেন। ভারতকে লাল তালিকাভুক্ত করেছে দেশটি।

এর ফলে ভারত থেকে কেউ ব্রিটেনে প্রবেশ করতে পারবে না। এছাড়া ভারত থেকে ব্রিটেনের কোনো নাগরিক দেশে ফিরলে তাদেরকে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে। এজন্য দশটি হোটেলকে কোয়ারেন্টাইন সেন্টারে রুপান্তরিত করা হয়েছে।

ব্রিটিশ স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক হাউস অফ কমনসে জানিয়েছেন, করোনার ভারতীয় ধরনের ১০৩টি মামলা পাওয়া গিয়েছে। আক্রান্তদের মধ্যে বেশিরভারগই আন্তর্জাতিক যাত্রী। ভাইরাসের ওই ধরনগুলো গবেষণার জন্য পাঠানো হয়েছে। যদি এর মধ্যে অন্য কোনো বৈশিষ্ট্য খুঁজে পাওয়া যায় তা জানার চেষ্টা চলছে। যাতে চিকিৎসা এবং টিকার সাহায্যে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলা যায় তার চেষ্টা করা হচ্ছে। সমস্ত তথ্য বিচার ও বিশ্লেষণ করেই ভারতকে লাল তালিকাভুক্ত করা হয়েছে।

শুধু ভারতীয়দের উপরই নিষেধাজ্ঞা জারি হয়েছে, তা নয়। ব্রিটেন বা আইরিশ নাগরিক নয় এমন কেউ যদি গত ১০ দিনের মধ্যে ভারতে গিয়ে থাকেন, তাদেরও ব্রিটেনে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই মাসের শেষে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ভারতে আসার কথা ছিল। সেই সফরও বাতিল করা হয়েছে।

By admin

Leave a Reply

Your email address will not be published.