আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের পাল্টাপাল্টি ব্যবস্থা গ্রহণে উত্তেজনা বিরাজ করছে। এমন অবস্থার মধ্যে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হওয়ার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

রাশিয়ার ওপর নতুন করে মার্কিন নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্তে দু’দেশের মধ্যে যখন উত্তেজনা বেড়ে গেছে তখন এ প্রস্তাব দিলেন বাইডেন।

রাশিয়ার বার্তা সংস্থা ‘তাস’ জানিয়েছে, প্রেসিডেন্ট বাইডেন শুক্রবার হোয়াইট হাউজে বলেছেন, তিনি ভ্লাদিমির পুতিনকে ২০২১ সালের গ্রীষ্মে ইউরোপে দ্বিপক্ষীয় সাক্ষাতে মিলিত হওয়ার প্রস্তাব দিয়েছেন। সাক্ষাতে তিনি আমেরিকা ও রাশিয়ার মধ্যকার বিভিন্ন ইস্যু নিয়ে কথা বলতে চান।

হোয়াইট হাউজের সংবাদ সম্মেলনে বাইডেন রাশিয়ার প্রেসিডেন্টের নাম ভুল করে ‘ক্লুতিন’ বলে উল্লেখ করেন যা উপস্থিত সাংবাদিকদের মধ্যে বেশ হাস্যরস সৃষ্টি করে।

মার্কিন প্রেসিডেন্ট এমন সময় পুতিনকে সাক্ষাতের প্রস্তাব দিলেন যখন মস্কোর হুঁশিয়ারি সত্ত্বেও ওয়াশিংটন নতুন করে রাশিয়ার ৩২ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ ও দেশটিতে সাইবার হামলা চালানোর অভিযোগে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এই নিষেধাজ্ঞা ২০২১ সালের ১৪ জুন থেকে কার্যকর হবে।

রুশ প্রেসিডেন্ট পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ তার দেশের বিরুদ্ধে আরোপিত মার্কিন নিষেধাজ্ঞার তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, এই নিষেধাজ্ঞা দু’দেশের শীর্ষ নেতাদের সম্ভাব্য সাক্ষাতে প্রতিবন্ধকতা হিসেবে কাজ করবে।

By admin

Leave a Reply

Your email address will not be published.