ক্রীড়া ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে গেছে স্প্যানিশ জায়ান্ট ক্লাব বার্সেলোনা। লা-লিগাতেও এখনো অনেক হিসাব-নিকাশ বাকি। তাই চলতি মৌসুমের প্রথম শিরোপা জিততে কোপা ডেল রের শরণাপন্ন বার্সা। শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচে আগামীকাল শনিবার অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে মাঠে নামবে রোনাল্ড কোমানের শিষ্যরা।

স্প্যানিশ লা-লিগার প্রথম ১০ ম্যাচে মাত্র চারটিতে ম্যাচে জিততে পেরেছিল শিরোপা প্রত্যাশী বার্সেলোনা। লিগ শিরোপার আশা ডিসেম্বরেই ছেড়ে দিয়েছিলেন কোচ কোমান। সেখান থেকে অসাধারণভাবে ঘুরে দাঁড়িয়ে টানা ১৯ ম্যাচে অপরাজিত ছিল বার্সেলোনা; ১৬ জয় ও তিন ড্র। চার মাসের ব্যবধানে পাল্টে যাওয়া অবস্থানে দাঁড়িয়ে লা লিগার মুকুট পুনরুদ্ধারের স্বপ্ন দেখছে দলটি।

কোমানের জন্য একটা শিরোপা খুব দরকার। কোচ হিসেবে এই ডাচের সবশেষ সাফল্যেও ধুলো জমে গেছে। ২০০৯ সালে এজে আলকামারের হয়ে ইয়োহান ক্রুইফ শিল্ড জয়ের পর থেকে ব্যর্থতার বৃত্তে ঘোরপাক খাচ্ছেন তিনিও। মাঝে অনেকবার সম্ভাবনা জাগিয়েও খুব কাছ থেকে ফিরেছেন হতাশা নিয়ে।

এদিকে বড় দলগুলোকে প্রতিনিয়তই হারাতে বেশ পটু বিলবাও। দলটির কোচ মার্সেলিনো গার্সিয়াও দারুণ কৌশলী। ২০১৯ সালে ভালেন্সিয়ার কোচ হিসেবে কোপা দেল রের ফাইনালে বার্সেলোনাকে ডুবিয়েছিলেন তিনি। আর গত জানুয়ারিতে স্প্যানিশ সুপার কাপে বার্সেলোনার বিপক্ষে তার বর্তমান দলের সাফল্যের স্মৃতি তো বেশ টাটকা।

তবে কোপা ডেল রের ইতিহাসে সফলতম দল বার্সেলোনা। এ পর্যন্ত ৩০ বার এই প্রতিযোগিতায় জিতেছে তারা। সব মিলিয়ে আসছে শিরোপা লড়াইয়ে তারাই ফেভারিট।

উল্লেখ্য, সেরা ষোলোর খেলায় রায়ো ভলকানোকে ২-১ ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয় মেসি বাহিনী। তবে সেমিতে উঠতে খুব একটা কষ্ট করতে হয়নি ফেভারিটদের। কোয়ার্টার ফাইনালপর্বের খেলায় গোল ব্যবধান ছিল ৫-৩। এরপর সেভিয়াকে হারিয়ে ফাইনালের টিকেট নিশ্চিত করে বার্সেলোনা।

অন্যদিকে, অ্যাথলেটিক বিলবাওয়ের ফাইনালের রাস্তাটা খুব একটা কঠিন ছিল না। তার সেরা ষোলো, কোয়ার্টার ফাইনালে যথাক্রমে আলকোয়ানো, রিয়াল বেটিস এবং লেভেন্তেকে হারিয়ে শিরোপা নির্ধারণী ম্যাচ খেলার সুযোগ পেয়েছে।

By admin

Leave a Reply

Your email address will not be published.