ক্রীড়া ডেস্ক

চলতি মৌসুমের জন্য নতুন চুক্তিতে মোট ২৮জন ক্রিকেটারকে অন্তর্ভুক্ত করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। বিরাট কোহলি-রোহিত শর্মাদের সঙ্গে এবার নতুন করে দুইজন ক্রিকেটারের নাম কেন্দ্রীয় চুক্তির তালিকায় এসেছে। এছাড়া দুই বছর পর চুক্তিতে ফিরেছেন আরো এক ভারতীয় অলরাউন্ডার।

ভারতীয় ক্রিকেটাররা তো বটেই, পুরো বিশ্বের ক্রিকেটাররাই আপাতত ব্যস্ত রয়েছেন আইপিএল নিয়ে। আর এরই মধ্যে দেশীয় ক্রিকেটারদের নতুন চুক্তিতে নিয়ে এলো বিসিসিআই। ওপেনার শুভমান গিল ও পেসার মোহাম্মদ সিরাজের জন্য অবশ্য এটা আনন্দের সংবাদ। কেননা প্রথমবারের মতো কেন্দ্রীয় চুক্তিতে এসেছেন তারা। এছাড়া দুই বছর পর চুক্তিতে ফিরেছেন বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার অক্ষর প্যাটেল।

প্রথমবারের মতো চুক্তিতে সুযোগ পাওয়া শুভমান ও সিরাজের জায়গা হয়েছে ‘সি’গ্রেডে। একইভাবে ২০১৭-১৮ মৌসুমের পর ফের চুক্তিতে ফেরা অক্ষরকেও রাখা হয়েছে ‘সি’ গ্রেডে।

এদিকে গত ওয়ানডে বিশ্বকাপে ভারতের পরিকল্পনার অন্যতম দুই অস্ত্র লেগস্পিনার ইয়ুজভেন্দ্র চাহাল ও চায়নাম্যান কুলদ্বীপ যাদবের হয়েছে পদাবনতি। আগের চুক্তিতে কুলদ্বীপ ছিলেন ‘এ’গ্রেডে, চাহাল ছিলেন ‘বি’তে। এবার দুজনকেই নামিয়ে দেয়া হয়েছে ‘সি’গ্রেডে। অবনতি হয়েছে ডানহাতি পেসার ভুবনেশ্বর কুমারেরও। তিনি ‘এ’গ্রেড থেকে নেমে গেছেন ‘বি’তে।

আবার হার্দিক পান্ডিয়া ‘বি’গ্রেড থেকে থেকে ‘এ’তে এবং শার্দুল ঠাকুরকে ‘সি’থেকে ‘বি’তে আনা হয়েছে।

চুক্তির সর্বোচ্চ গ্রেড ‘এ প্লাস’ক্যাটাগরিতে রয়েছেন মোট তিনজন ক্রিকেটার। এরা হলেন দলীয় অধিনায়ক বিরাট কোহলি, সহ-অধিনায়ক রোহিত শর্মা এবং পেসার জাসপ্রিত বুমরাহ। দ্বিতীয় সর্বোচ্চ ‘এ’গ্রেডে রাখা হয়েছে মোট ১৩ জন ক্রিকেটারকে।

বিরাট-রোহিত-বুমরাহদের বার্ষিক বেতন ৭ কোটি রুপি করে। এছাড়া ‘এ’গ্রেডে ৫ কোটি, ‘বি’গ্রেডে ৩ কোটি এবং ‘সি’গ্রেডের ক্রিকেটারদের বার্ষিক আয় হবে ১ কোটি রুপি করে।

By admin

Leave a Reply

Your email address will not be published.