আন্তর্জাতিক ডেস্ক

ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আলবার্ট বোরলা বলেছেন, টিকা নেওয়ার পর ১২ মাসের মধ্যে টিকার তৃতীয় ডোজ নিতে হতে পারে। মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসিতে স্থানীয় সময় বৃহস্পতিবার সম্প্রচারিত এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন।

গত ১ এপ্রিল ধারণকৃত সাক্ষাৎকারে ফাইজার প্রধান বলেছেন, টিকার বুস্টার ডোজ নিয়ে আরও গবেষণা প্রয়োজন। করোনার প্রকোপ থেকে বাঁচতে হলে টিকা নেওয়ার পর থেকে প্রতি বছরেও একটি করে বুস্টার ডোজও নিতে হতে পারে।

প্রাথমিক গবেষণায় দেখা গেছে, ফাইজারের টিকাসহ এখন পর্যন্ত কার্যকর হিসেবে প্রমাণিত অন্যান্য টিকা করোনাভাইরাসের সংক্রমণ থেকে ছয় মাস পর্যন্ত সুরক্ষা দিতে সক্ষম। তবে বিশেষজ্ঞরা বলছেন, নতুন নতুন ধরনের কারণে নিয়মিত বুস্টার প্রয়োজন হতে পারে।

বোরলা বলেন, নতুন নতুন ধরন যেভাবে গোটা বিশ্বে সংক্রমণ ঘটাচ্ছে, তা রুখতে দ্বিতীয় ডোজ নেওয়ার ৬ থেকে ১২ মাসের মধ্যেই একটি বুস্টার ডোজ নেওয়ার প্রয়োজন রয়েছে। তৃতীয় ডোজের পর থেকে প্রতি বছর আবার একটি করে ডোজও নিতে হতে পারে।

তবে প্রতি বছর টিকার একটি করে ডোজ নেওয়ার প্রয়োজন রয়েছে কি না এখনও সেটি নিশ্চিত নয় জানিয়ে ফাইজার বলেছে, টিকা নিয়ে গবেষণা চলছে এবং সবটাই নির্ভর করছে মহামারি এই ভাইরাসের অতিসংক্রামক নতুন নতুন ধরনগুলোর ওপর।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে জানা যাচ্ছে, যুক্তরাষ্ট্রও এ ধরনের সম্ভাবনার কথা মাথায় রেখে পরিকল্পনা করছে। হোয়াইট হাউসের এক কর্মকর্তা স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার এমন তথ্য জানিয়েছেন।

By admin

Leave a Reply

Your email address will not be published.