লকডাউনে পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তা-কর্মচারিদের অফিসিয়াল আইডি কার্ডকে ‘মুভমেন্ট পাস’ হিসেবে ব্যবহারের অনুমতি চেয়ে ডিএমপি বরাবর চিঠি দিয়েছে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন (বিএমবিএ)।

বুধবার সংগঠনটির সভাপতি ছায়েদুর রহমান ও সাধারণ সম্পাদক রিয়াদ মতিন স্বাক্ষরিত চিঠির মাধ্যমে এ তথ্য জানা যায়।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বরাবর আবেদনে বিএমবিএ জানিয়েছে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অনুসারে লকডাউন সময়কালে স্বাস্থ্য সুরক্ষা বজায় রেখে ব্যাংকগুলোর মতো সীমিত আকারে পুঁজিবাজারের কার্যক্রম চলবে। এতে করে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), ব্রোকারেরজ হাউজ, মার্চেন্ট ব্যাংকাস এবং অ্যাসেট ম্যানেজমেন্টগুলো খোলা থাকবে। এ সমস্ত প্রতিষ্ঠানের অফিস পরিচালনার জন্য কর্মকর্তা-কর্মচারিদের অফিসে উপস্থিত থাকতে হবে।

এমন পরিস্থিতি বিবেচনা করে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তা-কর্মচারিদের অফিসে যাতায়াতের জন্য তাদের অফিস আইডি কার্ডকে ‘মুভমেন্ট পাস’ হিসেবে ব্যবহার করার অনুমতি দেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।

এ বিষয়ে বিএমবিএ সভাপতি মো. ছায়েদুর রহমান বলেন, কঠোর লকডাউনে ব্যাংকের সাথে সঙ্গতি রেখে পুঁজিবাজার খোলা রাখা হয়েছে। ফলে পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তা-কর্মচারিদের অফিসে আসতে হবে। অফিসে আসার জন্য অফিসিয়াল আইডি কার্ড ‘মুভমেন্ট পাস’ অনুমতি চেয়ে আমরা ডিএমপিতে অবেদন করেছি।

প্রসঙ্গত, কোভিড-১৯ মহামারিতে লকডাউনের মধ্যে মানুষের ‘অনিয়ন্ত্রিত ও অপ্রয়োজনীয়’ চলাচল কমাতে এবং জরুরি বিশেষ প্রয়োজনে যাতায়াতের সুবিধায় বাংলাদেশ পুলিশ চালু করছে ‘মুভমেন্ট পাস’ সেবা। জরুরি প্রয়োজনে ঘরের বাইরে চলাচলের জন্য ১৪টি শ্রেণিতে এ পাস দেওয়া হচ্ছে।

পুলিশ সদর দফতর জানিয়েছে, মঙ্গলবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মোট ছয় লাখ নাগরিক বাইরে চলাফেরার অনুমতি চেয়ে মুভমেন্ট পাসের জন্য পুলিশের ওয়েবসাইটে ঢুকেছেন। তাদের মধ্যে সব ধাপ সম্পন্ন করে পাসের রেজিস্ট্রেশন করতে পেরেছেন মাত্র ৬০ হাজার নাগরিক। বাকিদের রেজিস্ট্রেশনের কোন না কোন ধাপে সার্ভার কাজ না করায় তারা প্রক্রিয়া সম্পন্ন করতে পারেননি। যেই ৬০ হাজার নাগরিক মুভমেন্ট পাসের জন্য রেজিস্ট্রেশন করেছেন তাদের মধ্যে ৩০ হাজার জনের পাস ইস্যু করা হয়েছে।

এ পরিস্থিতে সার্বিক দিক বিবেচনা করে আইডি কার্ড দেখিয়ে অফিস যাওয়ার সুবিধা চাইলো বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন।

By admin

Leave a Reply

Your email address will not be published.