১৭০ বছরের ইতিহাসে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সে প্রধান সম্পাদক হচ্ছেন আলেসান্দ্রা গ্যালোনি। রয়টার্সের বৈশ্বিক ব্যবস্থাপনা সম্পাদকের দায়িত্বপালনের পর গ্যালোনি সংবাদ সংস্থাটির প্রধান সম্পাদকের দায়িত্ব নিচ্ছেন। ১৯ এপ্রিল তার নিয়োগ কার্যকর হবে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, বর্তমান প্রধান সম্পাদক স্টিফেন জে. অ্যাডলারের স্থলাভিষিক্ত হবেন গ্যালোনি। ৪৭ বছর বয়সী গ্যালোনি বর্তমানে রয়টার্সের অন্যতম শীর্ষস্থানীয় একজন সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

স্টিফেন জে. অ্যাডলার চলতি মাসেই অবসরে যাচ্ছেন। প্রায় এক দশক ধরে রয়টার্সের বার্তাকক্ষকে নেতৃত্ব দিচ্ছেন তিনি। তার নেতৃত্বকালে রয়টার্স সাংবাদিকতার সর্বোচ্চ পুরষ্কার পুলিৎজারসহ কয়েক শ পুরস্কার পেয়েছেন।

হার্ভার্ড ইউনিভার্সিটি ও লন্ডন স্কুল অব ইকনোমিকস থেকে উচ্চতর ডিগ্রি নেয়া গ্যালোনি শুরুতে রয়টার্সের ইতালিয়ান ভাষার সংবাদসেবায় কাজ করেন। একপর্যায়ে তিনি দ্য ওয়াল স্ট্রিট জার্নাল পত্রিকায় যোগ দেন। ১৩ বছর সেখানে কাজ করার পর ২০১৩ সালে তিনি রয়টার্সে ফিরে আসেন।

রোমের অধিবাসী আলেসান্দ্রা গ্যালোনি চারটি ভাষা জানেন। দ্য ওয়াল স্ট্রিট জার্নালেরে এই সাবেক সাংবাদিক রয়টার্সের হয়ে ব্যবসা-বাণিজ্য ও রাজনৈতিক সংবাদ কভারের ক্ষেত্রে তার অভিজ্ঞতার ভান্ডার সমৃদ্ধ। বর্তমানে বিশ্বজুড়ে রয়টার্সের প্রায় ২ হাজার ৫০০ সাংবাদিক আছেন। ২০০৮ সাল থেকে থমসন রয়টার্স করপোরেশনের অংশ রয়টার্স। রয়টার্স লাভে রয়েছে। এই লাভের পরিমাণ আরও বাড়াতে চান রয়টার্সের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ।

গ্যালোনি তার সহকর্মীদের বলেছেন, তার অন্যতম গুরুত্বপূর্ণ কাজ হবে রয়টার্সের সবচেয়ে বড় গ্রাহক রিফাইনিটিভের সঙ্গে ভালো সম্পর্ক বজায় রাখা। তার অগ্রাধিকারগুলোর মধ্যে রয়েছে—রয়টার্স ডিজিটালকে সমৃদ্ধ করা এবং ব্যবসার বিষয়গুলোকে আরও উৎসাহিত করা।

প্রধান সম্পাদক হিসেবে নিয়োগের বিষয়ে রয়টার্সের ঘোষণায় গ্যালোনি বলেছেন, ১৭০ বছর ধরে রয়টার্স স্বাধীন, বিশ্বস্ত ও বিশ্বব্যাপী রিপোর্টিংয়ের মাননির্ধারণ করেছে। প্রতিভাবান, নিবেদিত ও অনুপ্রেরণাদায়ী সাংবাদিকে ভরা বিশ্বমানের একটি নিউজরুমের নেতৃত্ব দেওয়া তার জন্য একটি সম্মানের বিষয়।

By admin

Leave a Reply

Your email address will not be published.