অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকা নেয়ার পর রক্ত জমাট বাঁধা নিয়ে বিশ্বব্যাপী যে উদ্বেগ তৈরি হয়েছে তার প্রতিকার খুঁজে পাওয়ার দাবি করেছে জার্মান ও অস্ট্রিয়ার একদল গবেষক। জার্মানির উত্তরাঞ্চলের গ্রাইফজভালড টিচিং হাসপাতালের গবেষকরা এমন দাবি করেন।

ডয়চে ভেলের খবরে বলা হয়েছে, কী কারণে অ্যাস্ট্রাজেনেকার টিকা নেয়ার পর কিছু মানুষের দেহে অস্বাভাবিকভাবে রক্ত জমাট বাঁধছে, তার কারণ খুঁজে বের করতে পেরেছেন। টিকা নেয়ার পর অতি অল্পসংখ্যক রোগীর মস্তিষ্কে রক্ত জমাট বাঁধার বিষয়টি নিয়ে গবেষণা করেছেন তারা।

প্রতিবেদনে বলা হয়েছে, গ্রাইফজভালড হসপিটাল, রাজ্যের স্বাস্থ্য সেবা নিয়ন্ত্রক সংস্থা পল এরলিশ ইনস্টিটিউট (পিইআই) এবং অস্ট্রিয়ার চিকিৎসকদের যৌথ উদ্যোগে এই সমস্যা সমাধানে সাফল্য মিলেছে।

গবেষকরা বলেছেন, কিছু প্রচলিত ওষুধ ব্যবহার করে এ ধরনের সমস্যার সমাধান করা সম্ভব। এই পদ্ধতি তাদের হাতে রয়েছে। যার সমস্যা হবে তাকে চিকিৎসা দেয়া সম্ভব। তবে আগে থেকে প্রতিরোধমূলক চিকিৎসা সম্ভব নয়।

জার্মান-অস্ট্রিয়ার চিকিৎসকরা এমন সময়ে এই গবেষণা সামনে আনলেন যখন ইউরোপের কয়েকটিসহ ২১টি দেশ এই অক্সফোর্ডের টিকাদান স্থগিত করেছে। মালয়েশিয়া শুরুতে স্থগিত করলেও রক্ত জমাট বাঁধার সঙ্গে টিকার কোনো সম্পর্ক না পাওয়ায় আবার টিকাদান শুরু করেছে।

By admin

Leave a Reply

Your email address will not be published.