একদিকে বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে বিশেষ আয়োজনের ফলে সাধারণ মানুষের চলাচল নিয়ন্ত্রিত। অপর দিকে করোনা ভাইরাসের সংক্রমণ ফের বাড়ছে। এর মধ্যেই অনুষ্ঠিত হয়ে গেল ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। দেশের আট বিভাগের পরীক্ষায় অংশ নেন প্রায় পাঁচ লাখ চাকরিপ্রত্যাশী।

শুক্রবার সকাল ১০টা থেকে শরু হয়ে বেলা ১২টা পর্যন্ত দুই ঘণ্টা ধরে চলে এ পরীক্ষা। রাজধানীসহ দেশের সব কটি বিভাগে একযোগে এই পরীক্ষা শুরু হয়। স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে লাইন ধরে পরীক্ষার হলে প্রবেশ করেন পরিক্ষার্থীরা।

৪১তম বিসিএসে আবেদন করেছেন চার লাখ ৭৫ হাজার জন। নিয়োগ দেয়া হবে দুই হাজার ১৬৬ জনকে। এরমধ্যে প্রশাসন ক্যাডারে ৩২৩ জন, পররাষ্ট্রে ২৫ পুলিশ ক্যাডারে সহকারী পুলিশ সুপার পদে ১০০ জন নিয়োগ পাবেন।

এছাড়া উল্লেখযোগ্য শূন্য পদের মধ্যে রয়েছে শুল্ক ও আবগারিতে ২৩টি, কর ক্যাডারে ৬০টি, আনসারে ২৩টি, নিরীক্ষা ও হিসাব ক্যাডারের ২৫টি, সমবায় ক্যাডারে আটটি, পরিসংখ্যান কর্মকর্তা পদে ১২টি, তথ্য ক্যাডারে ৪৭টি, বিসিএস কৃষি ক্যাডারের ১৮৯টি, বাণিজ্য ক্যাডারের সহকারী নিয়ন্ত্রকের চারটি, স্বাস্থ্য ক্যাডারের সহকারী সার্জন, ডেন্টাল সার্জনের ১৪০টি ও সাধারণ শিক্ষায় ৮৯২টি।

করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় পরীক্ষার সময় স্বাস্থ্যবিধি নিশ্চিত করার ওপর জোর দিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

পরীক্ষা হলের বাইরে পরীক্ষার্থীদের হাত ধোয়া বা স্যানিটাইজ করার ব্যবস্থা, পরীক্ষার্থীদের হলে প্রবেশের সময় শরীরের তাপমাত্রা পরিমাপের জন্য নন-কন্ট্যাক্ট ইনফ্রারেড থার্মোমিটারের সুবিধা রাখা, প্রতিটি পরীক্ষার হলের কন্ট্রোল রুমে মাস্ক ও জীবাণুনাশকের ব্যবস্থা করার নির্দেশনা দেয়া হয়।

এছাড়া প্রতিটি পরীক্ষা কেন্দ্রে পর্যাপ্ত আলো-বাতাসের ব্যবস্থা নিশ্চিত করা, শিক্ষা প্রতিষ্ঠানের মেঝেসহ সকল এলাকা পরিষ্কার ও জীবাণুমুক্ত করা এবং অপেক্ষমাণ জনসমাগম নিয়ন্ত্রণ করার কথাও বলা হয়। আসন ব্যবস্থা এমনভাবে সাজাতে বলা হয়, যাতে দুজন পরীক্ষার্থীর মধ্যে কমপক্ষে তিন ফুট দূরত্ব থাকে।

By admin

Leave a Reply

Your email address will not be published.