গাজীপুরের কালিয়াকৈর পৌরসভা এলাকার বিভিন্ন স্থানে জমে থাকা ময়লা আবর্জনা অপসারণের নির্দিষ্ট স্থান নেই। ফলে দীর্ঘদিন ধরে ময়লা ফেলা হচ্ছে উপজেলার তালেবাবাদ ভূ-উপগ্রহ কেন্দ্রের সড়ক ও আশপাশের জমিগুলোতে। এতে ময়লায় সয়লাব হয়েছে ভূ-উপগ্রহ কেন্দ্রের সড়ক ও আশপাশের প্রকৃতি। দূষিত হচ্ছে পরিবেশ। অন্যদিকে, পৌরসভার ময়লা আবর্জনা অপসারণে পৌর কর্তৃপক্ষ উদাসীন বলে অভিযোগ রয়েছে।

শুধু ভূ-উপগ্রহ কেন্দ্র নয়, পাশেই রয়েছে অপার সম্ভাবনার হাইটেক সিটি পার্ক। ময়লা আবর্জনার স্তুপে অনেকটাই সৌন্দর্য্যের বিগ্ন ঘটছে এ পার্কের পরিবেশ প্রকৃতিরও।

সরেজমিনে দেখা গেছে, কালিয়াকৈর উপজেলা পরিষদ ও পৌর কার্যালয়ের নাকের ডগায় তালিবাবাদ এলাকায় পৌরসভার বিভিন্ন স্থান থেকে অপসারিত ময়লা-আবর্জনা দেদারছে এনে ফেলছে পৌর কর্তৃপক্ষ। যার প্রভাবে বন্ধ হয়ে গেছে ভূ-উপগ্রহ কেন্দ্রে যাতায়াতের প্রধান সড়কটি। এর পাশেই রয়েছে বঙ্গবন্ধু হাইটেক সিটি এলাকা। ফলে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশ সৃষ্টি হচ্ছে ওই এলাকায়। ব্যাপক প্রভাব পড়ছে অপার সম্ভাবনার হাইটেক সিটির পরিবেশের উপর। প্রতিনিয়ত ছড়াচ্ছে দুর্গন্ধ। এদিকে, ময়লার স্তুপ অপসারণ না করতে পারায় প্রায় আগুন ধরিয়ে পুড়ানো হচ্ছে আবর্জনার ভাগাড়। ফলে কালো ধোঁয়া ও দুর্গন্ধে দূষিত হচ্ছে বায়ু ও আশেপাশের জনবহুল এলাকার পরিবেশ। বাসযোগ্যতা হারাচ্ছে পশু-পাখিও।

পরিবেশ বাঁচাও আন্দোলনের এক কর্মী মোতালেব হোসেন জানান, ‘আমাদের পরিবেশ প্রকৃতি রক্ষা করার দায়িত্ব আমাদের নিজেদের। একটি নির্দিষ্ট স্থানে ময়লা ফেললে এবং তা অপসারণের সঠিক ব্যবস্থা নিলে পরিবেশের সৌন্দর্য্য অনেকটাই রক্ষা হবে এবং দূষণের মাত্রাও কমে যেতে পারে।’

তবে পৌরসভার প্রশাসনিক কর্মকর্তা জাহিদুর আলম তালুকদার বলেছেন, ‘ওই স্থানটি পৌরসভার ময়লা ফেলার নির্দিষ্ট জায়গা না। আপাতঃ ওইখানে ময়লা ফেলা হচ্ছে। নির্দিষ্ট জায়গা না থাকায় আমরা ওই এলাকার রাস্তার পাশের গর্ত জমিতে ময়লা ফেলছি এবং ড্রেজার দিয়ে সমান করে দিচ্ছি যাতে পরিবেশ দূষিত না হয়।’

By admin

Leave a Reply

Your email address will not be published.