রুই জাতীয় মাছের প্রজননের জন্য দেশের সর্ববৃহৎ নদী হালদাকে ‘বঙ্গবন্ধু জীববৈচিত্র্যসমৃদ্ধ ঐতিহ্য’ ঘোষণা করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ মার্চ) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিনের সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত জীববৈচিত্র্য বিষয়ক জাতীয় কমিটির প্রথম সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সভায় পরিবেশমন্ত্রী বলেন, বাংলাদেশ জীববৈচিত্র্য আইন ২০১৭ অনুযায়ী গঠিত জাতীয় জীববৈচিত্র্য কমিটি জীববৈচিত্র্যের গুরুত্বপূর্ণ এলাকা চিহ্নিতকরণ ও ঘোষণার জন্য পরামর্শ প্রদান এবং ঘোষিত এলাকার ব্যবস্থাপনা বিষয়ে নিয়মিত নির্দেশনা প্রদান করবে। মন্ত্রী বলেন, আজকের এ সিদ্ধান্তের ফলে হালদা নদীতে কার্প জাতীয় মাছের প্রজনন নির্বিঘ্ন, ডলফিন সুরক্ষা, দূষণ কমানোসহ সামগ্রিক জীববৈচিত্র্য ও প্রতিবেশ সংরক্ষণ সহজ করতে প্রয়োজনীয় কর্মসূচি গ্রহণ করা হবে।

মন্ত্রী বলেন, বাংলাদেশের সংবিধানের ১৮ক অনুচ্ছেদ অনুযায়ী জীববৈচিত্র্য সংরক্ষণ ও উন্নয়নের জন্য সরকার দায়বদ্ধ। এছাড়াও জাতিসংঘের জীববৈচিত্র্য সনদের পক্ষ হিসেবে জীববৈচিত্র্য সংরক্ষণ ও উহার উপাদানসমূহের টেকসই ব্যবহার, জীবসম্পদ ও তদসংশ্লিষ্ট জ্ঞান ব্যবহার হইতে প্রাপ্ত সুফলের সুষ্ঠু ও ন্যায্য হিস্যা বণ্টন এবং আনুষঙ্গিক অন্যান্য বিষয়ে বাংলাদেশ সরকার আন্তর্জাতিকভাবে অঙ্গীকারাবদ্ধ হয়ে কাজ করছে।

জাতীয় জীববৈচিত্র্য কমিটির প্রথম সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসি, অতিরিক্ত সচিব (পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ) মো. মনিরুজ্জামান, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড একেএম রফিক আহাম্মদ, বন অধিদফতরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী, কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ, বাণিজ্য এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়সহ বিভিন্ন দফতর /সংস্থার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

By admin

Leave a Reply

Your email address will not be published.