জাল-জালিয়াতির মাধ্যমে নিয়োগ প্রদান ও জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে পিরোজপুর পৌরসভার মেয়র হাবিবুর রহমান মালেক, তার স্ত্রী নীলা রহমান, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিবসহ ২৮ জনের বিরুদ্ধে দুটি মামলা করেছে দুর্নীতি দমন কশিন-দুদক।

বৃহস্পতিবার সকালে দুদক সমন্বিত জেলা কার্যালয়ে বরিশালে এই দুটি মামলা দায়ের করা হয়েছে বলে জানা যায়। সংস্থাটির তদন্ত সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, দুদক প্রধান কার্যালয়ের উপ-পরিচালক আলী আকবর বাদী হয়ে মামলা দুটি করেন।

দুদকের তদন্ত সংশ্লিষ্ট ওই সূত্র থেকে জানা যায়, অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে পিরোজপুরের সাবেক এমপি একেএমএ আউয়ালের ভাই বর্তমান পৌর মেয়র হাবিবুর রহমান মালেক ও তার স্ত্রীর নীলা রহমানকে আসামি করে একটি মামলা করে দুদক।

অন্য একটি মামলায় জাল জালিয়াতির মাধ্যমে নিয়োগের অভিযোগ প্রমাণ হওয়ায় পৌরসভার মেয়র হাবিবুর রহমান মালেক, বাণিজ্যমন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব তরফদার সোহেল রহমান, পৌরসভার কাউন্সিলর আবদুস সালাম বাতেন, নির্বাহী প্রকৌশলী আবু হানিফ, পৌরসভার সচিব মাসুদ আলমসহ নিয়োগ পাওয়া ২২ জনকে আসামি করা হয়।

মামলার অভিযোগে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে জাল জালিয়াতির মাধ্যমে সরকারি বিধি ভঙ্গ করে ভূয়া কাগজপত্র তৈরি করে নিয়োগ দিয়ে অপরাধ করেন। একইসঙ্গে নিয়োগের মাধ্যমে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন করেন।

জানা যায়, ২০০৬ সালে পিরোজপুর পৌরসভার নৈশপ্রহরী, পরিচ্ছন্নতাকর্মী, টিকাদানকারী, ডাটা এন্ট্রি অপারেটরসহ বেশ কয়েকটি পদের বিপরীতে পঁচিশ জনকে নিয়োগ দেন পৌরমেয়র আলহাজ মো. হাবিবুর রহমান মালেকসহ পাঁচজন মিলে।

অভিযোগের বিষয়ে জানতে ঢাকাটাইমস থেকে মেয়র হাবিবুর রহমান মালেকের সঙ্গে যোগযোগ করা হলে তিনি বলেন, এটাতো অনেক আগে নিয়োগ হয়েছে। তবে আমার যতটুকতু মনে আছে সেখানে ২২ জন নিয়োগ পেয়েছিল। কিন্তু একজন নিয়োগ পাননি। আর বাকি দুজন যোগদান করেননি। পত্রিকায় যথাযথ প্রক্রিয়ায় বিজ্ঞপ্তি দিয়েই নিয়োগ দেয়া হয়েছে।

পৌরসভার একটি সূত্র জানায়, ২০০৬ সালের ৫ জুন পত্রিকায় ২৫টি খালি পদের বিপরীতে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ওই ২৫ জনের মধ্যে ২২ জন নিয়োগ পান। বাকি তিনজন নিয়োগ গ্রহণ করেননি। তবে এই নিয়োগের বিষয়ে পৌরসভা থেকে ‘দৈনিক সংবাদ’ পত্রিকায় যে তারিখে নিয়োগ বিজ্ঞপ্তি ছাপার কথা বলা হয়েছে, বাস্তবে ওই তারিখের দৈনিক সংবাদে কোনো নিয়োগ বিজ্ঞপ্তির অস্তিত্ব পাওয়া যায়নি।

গত বছরের ডিসেম্বরে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের মনোনীত র্প্রাথী হাবিবুর রহমান মালেক পুনরায় পিরোজপুর পৌরসভায় মেয়র পদে নির্বাচিত হয়েছেন। এ নিয়ে তিনি টানা চতুর্থবারের মতো পিরোজপুর পৌরসভার মেয়র পদে দায়িত্ব পালন করছেন।

By admin

Leave a Reply

Your email address will not be published.