রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে খুনি বলে আখ্যায়িত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তার এমন মন্তব্যের পরই যুক্তরাষ্ট্র থেকে নিজেদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে রাশিয়া।

এছাড়া যুক্তরাষ্ট্রে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে জেতাতে পুতিন হস্তক্ষেপ করেছেন দাবি করে এ ঘটনায় ক্ষুব্ধ হয়েছেন জো বাইডেন। রাশিয়াকে এর পরিণাম ভোগ করতে হবে বলেও হুমকি দিয়েছেন তিনি। খবর আল জাজিরার।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার এক বিবৃতিতে জানিয়েছে, মস্কো এবং ওয়াশিংটনের মধ্যকার সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করার জন্য রাষ্ট্রদূত আনাতোলি অ্যান্টোনোভকে দেশে ডেকে পাঠানো হয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যকার সম্পর্ককে মৃত্যুর মুখে নিয়ে গেছে ওয়াশিংটন। এ অবস্থা থেকে সম্পর্কের উত্তরণ ঘটানোর উপায় নিয়ে রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনা করা হবে। যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের অবনতি ঠেকাতে রাশিয়া আগ্রহী রয়েছে।

সাম্প্রতিক মাসগুলোতে যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মধ্যে সম্পর্কের টানাপড়েন মারাত্মক আকার ধারণ করেছে। গত মঙ্গলবার আমেরিকার পক্ষ থেকে একটি গোপন রিপোর্ট প্রকাশ করার পর এই টানাপড়েন আরো বেড়েছে।

গোপন রিপোর্টে বলা হয়েছে, ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে প্রভাব খাটানোর চেষ্টা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়া মার্কিন এই রিপোর্টকে ভিত্তিহীন বলে উল্লেখ করেছে।

By admin

Leave a Reply

Your email address will not be published.