ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটের আইসিইউতে অগ্নিকাণ্ড ও তিন রোগীর মৃত্যুর ঘটনায় পৃথক দুটি তদন্ত কমিটি হয়েছে। এরমধ্যে তিন সদস্যের একটি কমিটি করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। আগামী সাত কার্যদিবসের মধ্যে এ কমিটিকে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এছাড়া আগুনের ঘটনায় চার সদস্যের অপর একটি কমিটি করেছে ফায়ার সার্ভিস। আগামী ১৫ কার্যদিবসের মধ্যে তাদেরকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বুধবার সকালে ঢামেকের নতুন ভবনের তৃতীয় তলায় করোনা আক্রান্ত রোগীদের জন্য বরাদ্দ আইসিইউতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এসময় সেখানে থাকা রোগীদের সরিয়ে নেয়ার সময় তিনজনের মৃত্যু হয়। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, এসি থেকেই এই আগুনের সূত্রপাত।

হাসপাতালটির পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক জানান, অগ্নিকাণ্ডের ঘটনায় অ্যানেসথেসিয়া বিভাগের প্রধান অধ্যাপক মোজাফফর হোসেনকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। তাদেরকে সাত দিনের মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

অন্যদিকে আইসিইউতে অগ্নিকাণ্ডের ঘটনার কারণ অনুসন্ধানে অধিদপ্তরের উপ-পরিচালক (অ্যাম্বুলেন্স) নূর হাসানকে প্রধান করে চার সদস্যের কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স সদর দপ্তর।

ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগের উপ-পরিচালক (ডিডি) দেবাশিষ বর্ধন ঢাকাটাইমসকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, অধিদপ্তরের একজন উপ-পরিচালক ছাড়াও একজন ডিএডি ও দুজন ইন্সপেক্টর রয়েছেন।

এছাড়া অগ্নিকাণ্ডের ঘটনায় ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট পাঠানো হয়। তবে প্রচণ্ড ধোয়ার কারণে আগুন নির্বাপনে বেগ পেতে হয়। ধোয়া নির্গমণের সুযোগও ছিল সীমিত। ধোয়া নির্গমণ করার পর আগুন নেভাতে সক্ষম হন দমকল কর্মীরা।

By admin

Leave a Reply

Your email address will not be published.