বিদেশিদের ভিসা পেতে হলে চীনের তৈরি করোনাভাইরাসের টিকা নিতে হবে বলে জানিয়েছে চীন। যুক্তরাষ্ট্র, ভারত, পাকিস্তানসহ সব দেশের নাগরিকদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে। যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে অবস্থিত চীনা দূতাবাস বিবৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে। খবর চ্যানেল নিউজ এশিয়ার

করোনা মহামারির কারণে স্তব্ধ হয়েছিল গোটা বিশ্ব। আস্তে আস্তে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছে বিভিন্ন দেশ। টিকা আসার পর থেকে সেই চেষ্টা বেড়েছে। চীন অনেকদিন আগে থেকেই স্বাভাবিক অবস্থা ফিরিয়ে এনেছে। চালু করেছে আন্তর্জাতিক ফ্লাইট। করোনাবিধি মেনে বিদেশিদের প্রবেশেরও সুযোগ দিয়েছে দেশটি। তবে ভিসা প্রদানের ক্ষেত্রে নতুন করে এই নিয়ম জারি করেছে জিনপিং প্রশাসন।

চীনা দূতাবাসের তরফে বিবৃতিতে বলা হয়েছে, দূতাবাসের তরফ থেকে ভিসার জন্য আবেদনকারীদের চীনের তৈরি করোনা টিকা দেয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। চলতি সপ্তাহ থেকেই এই নিয়ম জারি হবে। চাকরি, ব্যবসা কিংবা পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে যাওয়ার জন্য যারাই ভিসার আবেদন করবেন, তাদেরই এই নিয়ম মানতে হবে।

সেখানে বলা হয়েছে, ভিসার আবেদন জানানোর ১৪ দিন আগে যারা করোনা টিকার একটি ডোজ বা দু’টি ডোজ নিয়েছেন, তারাই ভিসা পাবেন। বর্তমানে চীনের কোয়ারেন্টাইনের নিয়মানুযায়ী, সেদেশে প্রবেশ করলেই বিদেশি নাগরিকদের জন্য তিন সপ্তাহ পর্যন্ত কোয়ারেন্টাইন বাধ্যতামূলক।

By admin

Leave a Reply

Your email address will not be published.