ইউরো থেকে ২০১৬ সালে বাদ পড়ার পর জাতীয় দল থেকে অবসর নিয়েছিলেন সুইডিশ ফুটবল সুপারস্টার জ্লাতন ইব্রাহিমোভিচ। অবসর ভেঙে দীর্ঘ পাঁচ বছর পর আবার জাতীয় দলে ফিরলেন ৩৯ বছর বয়সী এই তারকা ফুটবলার। আসন্ন বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচকে সামনে রেখে তাকে দলে অন্তর্ভুক্ত করেছেন সুইডিশ কোচ জ্যান অ্যান্ডারসন।

এক সংবাদ সম্মেলনে অ্যান্ডারসন বলেন, ‘সবার আগে বলতে চাই, সে (ইব্রা) খুব ভালো ফুটবলার। সুইডেনের সেরা। মাঠে তার অবিশ্বাস্য অভিজ্ঞতার ভান্ডার দলের অন্যদেরও কাজে লাগবে।’

জাতীয় দলে ফেরাটা যে তিনি উপভোগ করছেন, সেটা বোঝা যায় তাঁর টুইট দেখে, ‘দ্য রিটার্ন অব দ্য গড।’অর্থাৎ ‘ঈশ্বর’ ফিরলেন! এই কথা বলে তিনি ট্যাগ করেছেন সুইডিশ ফুটবল ফেডারেশনকে।

২০০১ সালে ফারো আইল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে সুইডেন জাতীয় দলে অভিষেক হয় ১৯ বছর বয়সী ইব্রাহিমোভিচের। দেশের হয়ে প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচে প্রথম গোল পান তিনি আজারবাইজানের বিপক্ষে, ২০০২ বিশ্বকাপের বাছাইপর্বে।

২০০৪ সালের ইউরোর গ্রুপ পর্বে ইতালির বিপক্ষে ব্যাক-হিলে অসাধারণ এক গোল করে বেশ প্রশংসা কুড়িয়েছিলেন ইব্রাহিমোভিচ। কিন্তু কোয়ার্টার-ফাইনালে নেদারল্যান্ডসের কাছে টাইব্রেকারে হেরে বিদায় নেয় তার দল। সেই ম্যাচে টাইব্রেকারে গোল করতে ব্যর্থ হন তিনি। ২০০৬ বিশ্বকাপে সুইডেনের আক্রমণভাগের মূল ভরসা হিসেবে খেললেও করতে পারেননি কোনো গোল।

দেশের হয়ে ১১২ ম্যাচে ৬২ গোল করেছেন ইব্রা। বুড়িয়ে গেলেও ফর্মটা এখনও পড়েনি। চলতি মৌসুমে এখন পর্যন্ত এসি মিলানের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ২১ ম্যাচে গোল করেছেন ১৬টি।

By admin

Leave a Reply

Your email address will not be published.