ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ম্যাচ জেতানো ইনিংস খেলেছেন তিনি। জয়ের ছক্কাও এসেছে তাঁর ব্যাট থেকে। এই ম্যাচে দলকে জেতানোর পাশাপাশি জোড়া রেকর্ড গড়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৩ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন কোহলি। এই মুহূর্তে ৮৭টি টি-টোয়েন্টি ম্যাচে তাঁর রান ৩০০১। পাশাপাশি টেস্ট, একদিনের ক্রিকেট এবং টি-টোয়েন্টি, তিন ফরম্যাটেই তাঁর গড় রয়েছে ৫০-এর উপরে।

টি-টোয়েন্টিতে রানের বিচারে কোহলির পেছনে রয়েছেন দুজন। নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল (২৮৩৯) এবং ভারতের রোহিত শর্মা (২৭৭৩)। তবে দ্রুততম হিসেবে ৩০০০ রানে পৌঁছানোর রেকর্ড কোহলিরই থাকছে আপাতত। গাপটিল এবং রোহিত ইতোমধ্যে কোহলির থেকে অনেক বেশি ম্যাচ খেলেছেন।

রবিবার আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে ১২০০০ রানও হয়ে গেল কোহলির। প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে এই কীর্তি স্পর্শ করলেন তিনি। অধিনায়ক হিসেবে ১২ হাজারের বেশি রান রয়েছে অস্ট্রেলিয়ার রিকি পন্টিং এবং দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথের। এখন অধিনায়ক হিসেবে কোহলির রান ১২ হাজার ৫৬। পন্টিং (১৫৪৪০) তালিকার শীর্ষে। এরপর স্মিথ (১৪৮৭৮)। ২২৬ ইনিংসে এই কীর্তি গড়েছেন কোহলি। অধিনায়ক হিসেবে মহেন্দ্র সিং ধোনির রান ছিল ১১ হাজার ২০৭।

ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের গতকাল (রবিবার) ৭ উইকেটে জয় পায় ভারত। এর ফলে সিরিজে ১-১ সমতা এসেছে। এদিন ইংল্যান্ডের দেয়া ১৬৫ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১৭.৫ ওভারে ৩ উইকেট হারিয়ে জয় তুলে নেয় ভারত।

দলের পক্ষে অধিনায়ক বিরাট কোহলি ৪৯ বলে ৫টি চার ও তিনটি ছক্কার সাহায্যে ৭৩ রান করে অপরাজিত থাকেন। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ম্যাচ খেলতে নেমে ৩২ বলে ৫টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ৫৬ রান করে ওপেনার ঈশান কিশান। ১৩ বলে ২৬ রান করেন রিশাব পান্ত।

By admin

Leave a Reply

Your email address will not be published.