টানা চতুর্থ দিনের মতো বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত রোগী সংখ্যা হাজার ছাড়ালো। এছাড়া গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে গেছেন আরও ১২ জন। গত ২৪ ঘণ্টায় দেশের ২১৯টি ল্যাবে ১৬ হাজার ২০৬টি নমুনা পরীক্ষা করে নতুন রোগী শনাক্ত হয়েছে এক হাজার ১৪ জন।

গত ১০ জানুয়ারি এক হাজার ৭১ জন শনাক্তের পর ১০ মার্চ শনাক্ত হন এক হাজার ১৮ জন। এর পরদিন বৃহস্পতিবার (১১ জানুয়ারি) শনাক্ত হয়েছেন এক হাজার ৫১ জন। এরপর থেকে করোনায় আক্রান্তের সংখ্যা হাজারের নিচে নামে। প্রায় দুই মাস পর গত বুধবার করোনা শনাক্তের সংখ্যা হাজার ছাড়ায়।

শনিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় শনাক্ত এক হাজার ১৪ জনসহ এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন ৫ লাখ ৫৬ হাজার ২৩৬ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১২জন, এখন পর্যন্ত মারা গেছেন ৮ হাজার ৫২৭ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ১৩৮ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৫ লাখ ১০ হাজার ৩১০ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৬ হাজার ৭৯টি, অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ১৬ হাজার ৭৯টি। এখন পর্যন্ত ৪২ লাখ ৪৮ হাজার ৩৪৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

২৪ ঘণ্টায় শনাক্তের হার ৬ দশমিক ২৬ শতাংশ এবং এখন পর্যন্ত ১৩ দশমিক ০৯ শতাংশ শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থতার হার ৯১ দশমিক ৭৪ শতাংশ এবং মৃত্যুর হার এক দশমিক ৫৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে নয়জন পুরুষ আর তিনজন নারী। এখন পর্যন্ত পুরুষ ৬ হাজার ৪৫১ জন এবং নারী মৃত্যুবরণ করেছেন ২ হাজার ৭৬ জন। বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ ঊর্ধ্ব ১১জন এবং ৪১ থেকে ৫০ বছরের মধ্যে একজন মারা গেছেন।

বিভাগ বিশ্লেষণে দেখা যায়, মৃত্যুবরণকারী সবাই ঢাকা বিভাগের। বাকি বিভাগগুলোতে কোনো মৃত্যু নেই। ২৪ ঘণ্টায় সবাই হাসপাতালে মৃত্যুবরণ করেছেন।

By admin

Leave a Reply

Your email address will not be published.